• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন
সর্বশেষ খবর
ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পদে মোট ১৭জনের মনোনয়নপত্র দাখিল লাঞ্ছিত জীবনগাঁথা ঈদগাঁওতে ডিসি ও এস পি, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর উপজেলা নির্বাচনকে ঘিরে ঈদগাঁওতে নতুন পুরাতন প্রার্থীদের দৌঁড় ঝাঁপ ইয়াবা ও দালালীর জাদুতে আলাদীনের চেরাগপ্রাপ্ত কথিত সাংবাদিক নেতা কেতারা কি আইনের উর্ধ্বে? জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হাই ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক জামিন প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা বেপরোয়া, ঠেকানো যাচ্ছে না আগ্রাসন পেটে ভাত নেই,”গরিবের আবার কিসের ঈদ” কক্সবাজারে মাদক পতিতার মজুদ,আনন্দ বাড়াতে উড়াল দিচ্ছে ধনীরা কুতুবদিয়ায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু

বিনা মূল্যে স্যাটেলাইট সংযোগ দেবে গুগল

কক্সবাজারবানী ডটকম:
আপডেট : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩


অ্যান্ড্রয়েড ফোনে স্যাটেলাইট সংযোগ ফিচার আনছে গুগল। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান গারমিনের সঙ্গে যৌথভাবে এই প্রকল্পটি পরিচালনা করা হবে বলে শোনা যাচ্ছে। এই সুবিধাটি চালু হলে ব্যবহারকারী মোবাইল নেটওয়ার্ক নেই এমন স্থান থেকে গুগল মেসেজ অ্যাপের মাধ্যমে এসওএস মেসেজ পাঠানো যাবে।

গুগলের শীর্ষ ডেভেলপার নেইল রাহমৌনি মঙ্গলবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন। টুইটবার্তায় রাহমৌনি বলেন, ‘শোনা যাচ্ছে গারমিনের সঙ্গে যৌথভাবে অ্যান্ড্রয়েড ফোনে স্যাটেলাইট সংযোগ দেওয়ার পরিকল্পনা করছে গুগল। জরুরি এসওএস বার্তার জন্য এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

যদি এটি সত্যি হয়, সেক্ষেত্রে বিশ্বের ১৫০টিরও বেশি মানুষ গুগলের জরুরি স্যাটেলাইট পরিষেবা ভোগ করতে পারবেন।’

গত বছর আইফোন ১৪ সিরিজের ফোনে জরুরি স্যাটেলাইট চালু করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফোন প্রস্তুতকারী কোম্পানি অ্যাপল। তবে অ্যাপলের এই সুবিধা মাত্র কয়েকটি দেশে পাওয়া যায়। গুগল এই ফিচারটি চালু করলে প্রায় সব দেশে অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাবে।

এ প্রকল্পে গুগলের যোগ্য অংশীদার হওয়ার সক্ষমতা রাখে জিপিএস প্রযুক্তি পরিষেবা প্রদানকারী মার্কিন কোম্পানি গারমিন। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি বিশ্বজুড়ে অটোমোটিভ, উড়োজাহাজ, সামুদ্রিক জাহাজ, খেলাধুলা ও আউটডোরসহ বিভিন্ন ক্ষেত্রে জিপিএস পরিষেবা দিয়ে যাচ্ছে।

এক প্রতিবেদনে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এক্সডিএ জানিয়েছে, গারমিনের মতো স্যাটেলাইট অপারেটরের সঙ্গে গুগল যদি কাজ করে তাহলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি ভালো খবর হবে। কারণ গারমিন গুগলকে এসওএস মেসেজের জন্য ভালো কভারেজ দেবে। এছাড়া সত্যিই এমন হলে স্যাটেলাইট এসওএস মেসেজ পরিষেবায় গুগল অ্যাপলের চেয়ে এগিয়ে থাকবে।

গুগল মেসেজ অ্যাপ ছাড়া অন্য কোনো থার্ডপার্টি অ্যাপে স্যাটেলাইট ভিত্তিক মেসেজের ফিচার এখনো নেই। তবে গুগলের স্যাটেলাইট কমিউনিকেশন ফিচারের এপিআই ডেভেলপারদের জন্য উন্মুক্ত হলে এই চিত্র বদলে যাবে।
অ্যাপলের মতোই বিনা মূল্যে ব্যবহার করা যাবে গুগলের এই পরিষেবা।


আরো বিভন্ন নিউজ দেখুন