• সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
সর্বশেষ খবর
জনপ্রিয় আলেম ও ইসলামী বক্তা মাওলানা লুৎফুর আর নেই :সর্বত্রে  শোকের ছায়া ঈদগাঁওতে মাওলানা আব্বাসের জানাজায় মুসল্লির ঢল বাইতুল ইজ্জত জামে মসজিদের বার্ষিক সভা অনুষ্ঠিত  বর্নাঢ্য আয়োজনে হোয়াইক্যং ইউনিয়ন সমিতির বার্ষিক মিলন মেলা ও পুরস্কার বিতরণ সম্পন্ন  লামায় মানবজমিন-এর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঈদগাঁওর সুপারি গলির আশপাশ ময়লা আবর্জনায় ভরপুর : ধ্বংস হচ্ছে পরিবেশ  উখিয়ায় আলোচিত সৈয়দ করিম হত্যাকন্ডের আসামী  সালামত উল্লাহ গ্রেফতার : রক্তাক্ত ছুরি ও নিহতের পরিহিত জামা উদ্ধার পুলিশ পদক পেলেন কক্সবাজার পুলিশ সুপার মাহফুজুল ইসলাম। পুলিশ সপ্তাহ ২০২৪’ উপলক্ষে পদক পেলেন র‌্যাব-১৫ এর সিইও সহ ৩ কর্মকর্তা টেকনাফ থানার ওসি ওসমান গনির নেতৃত্বে পুলিশের অভিযানে দুইটি অস্ত্র উদ্ধার।

নৌকা প্রার্থী সহ ৬১ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

বানী ডেস্ক:
আপডেট : মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪


বাণী ডেস্ক :


নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনি আইন প্রতিপালনে অনিয়মের অভিযোগে নৌকা প্রতীকের একাধিক বিজয়ী প্রার্থীসহ ৬১ জনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ অনুসন্ধানে গঠিত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এ নির্দেশ দিয়েছে কমিশন।

রবিবার রাত ৩টা ৩০ মিনিটে নির্বাচন কমিশন থেকে এসব এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, ঝিনাইদহ-১ আসনে নৌকার প্রার্থী আব্দুল হাই, রাজশাহী-৪ আসনে নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ ও নোয়াখালী-২ আসনে নৌকার প্রার্থী মোরশেদ আলম এবং একই আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান, জয়পুরহাট-২ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম মাহফুজ চৌধুরী, ঠাঁকুরগাঁও-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. আলী আসলাম, নেত্রকোনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী জান্নাতুল ফেরদৌস আরা (ঝুমা তালুকদার), মাগুরা-২ আসনে জাতীয় পার্টির প্রার্থী মো. মুরাদ আলীর বিরুদ্ধে মামলা দায়ের করতে নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন।

 

এছাড়াও চট্টগ্রাম-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমানকে আচরণবিধি লঙ্ঘন ও ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে হুমকি দেওয়ার অভিযোগে তার প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।

এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, নির্বাচন কমিশন দ্য রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অর্ডার, ১৯৭২ এর ৯১-এ এর ক্ষমতাবলে— আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় মাধ্যমে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত বিষয়গুলো অনুসন্ধান করে কমিশনের কাছে প্রতিবেদন দাখিল করবে। এ লক্ষ্যে নির্বাচনি এলাকাগুলোর জন্য বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে ৩০০ নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করা হলো।

সংসদ নির্বাচন উপলক্ষে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি বা পরিচালনায় বাধাগ্রস্ত বা ব্যাহত করে এমন ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য ৩০০টি নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করে ইসি।

সাংবাদিক ফরিদুল মোস্তফা খান সম্পাদিত


আরো বিভন্ন নিউজ দেখুন