• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
এসপি কক্সবাজারের সংবাদ সম্মেলন : বিপুল অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ সহ ৫ ডাকাত আটক আল্লাহর আদেশ নিষেধ না মানলে করুন পরিনতি : হুইপ সাইমুম সারওয়ার কমল কুতুবদিয়ায় প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করনে ইউনিয়ন পরিবার পরিকল্পনার সভা অনুষ্ঠিত ছোট মহেশখালী রাহাতজান পাড়া জামে মসজিদের মাইক চুরি জিপিএ-৫ অর্জনে উপজেলা পর্যায়ে শীর্ষস্থানে আবারও কুতুবজোম দাখিল মাদ্রাসা ইউরোপ প্রবাসী মাদক ব্যবসায়ী রফিক হায়দার ও মোর্শেদের কল রেকর্ড ফাঁস লোহাগড়ায় আ.লীগ নেতা মল্লিকপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোস্তফা কামাল গুলিতে নিহত মহেশখালী’র নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান’র সঙ্গে শুভেচ্ছা বিনিময় মহেশখালীতে শান্তিপূর্ণ ভাবে উপজেলা নির্বাচন সম্পন্ন, জয়নাল চেয়ারম্যান নির্বাচিত পতেঙ্গায় প্রশিক্ষণ যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়ে পাইলট নিহত

নৌকা প্রার্থী সহ ৬১ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

বানী ডেস্ক:
আপডেট : মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪


বাণী ডেস্ক :


নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনি আইন প্রতিপালনে অনিয়মের অভিযোগে নৌকা প্রতীকের একাধিক বিজয়ী প্রার্থীসহ ৬১ জনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ অনুসন্ধানে গঠিত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এ নির্দেশ দিয়েছে কমিশন।

রবিবার রাত ৩টা ৩০ মিনিটে নির্বাচন কমিশন থেকে এসব এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, ঝিনাইদহ-১ আসনে নৌকার প্রার্থী আব্দুল হাই, রাজশাহী-৪ আসনে নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ ও নোয়াখালী-২ আসনে নৌকার প্রার্থী মোরশেদ আলম এবং একই আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান, জয়পুরহাট-২ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম মাহফুজ চৌধুরী, ঠাঁকুরগাঁও-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. আলী আসলাম, নেত্রকোনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী জান্নাতুল ফেরদৌস আরা (ঝুমা তালুকদার), মাগুরা-২ আসনে জাতীয় পার্টির প্রার্থী মো. মুরাদ আলীর বিরুদ্ধে মামলা দায়ের করতে নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন।

 

এছাড়াও চট্টগ্রাম-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমানকে আচরণবিধি লঙ্ঘন ও ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে হুমকি দেওয়ার অভিযোগে তার প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।

এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, নির্বাচন কমিশন দ্য রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অর্ডার, ১৯৭২ এর ৯১-এ এর ক্ষমতাবলে— আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় মাধ্যমে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত বিষয়গুলো অনুসন্ধান করে কমিশনের কাছে প্রতিবেদন দাখিল করবে। এ লক্ষ্যে নির্বাচনি এলাকাগুলোর জন্য বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে ৩০০ নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করা হলো।

সংসদ নির্বাচন উপলক্ষে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি বা পরিচালনায় বাধাগ্রস্ত বা ব্যাহত করে এমন ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য ৩০০টি নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করে ইসি।


আরো বিভন্ন নিউজ দেখুন

ই-পেপার

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (ভোর ৫:১০)
  • ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)