• রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন
সর্বশেষ খবর
জনপ্রিয় আলেম ও ইসলামী বক্তা মাওলানা লুৎফুর আর নেই :সর্বত্রে  শোকের ছায়া ঈদগাঁওতে মাওলানা আব্বাসের জানাজায় মুসল্লির ঢল বাইতুল ইজ্জত জামে মসজিদের বার্ষিক সভা অনুষ্ঠিত  বর্নাঢ্য আয়োজনে হোয়াইক্যং ইউনিয়ন সমিতির বার্ষিক মিলন মেলা ও পুরস্কার বিতরণ সম্পন্ন  লামায় মানবজমিন-এর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঈদগাঁওর সুপারি গলির আশপাশ ময়লা আবর্জনায় ভরপুর : ধ্বংস হচ্ছে পরিবেশ  উখিয়ায় আলোচিত সৈয়দ করিম হত্যাকন্ডের আসামী  সালামত উল্লাহ গ্রেফতার : রক্তাক্ত ছুরি ও নিহতের পরিহিত জামা উদ্ধার পুলিশ পদক পেলেন কক্সবাজার পুলিশ সুপার মাহফুজুল ইসলাম। পুলিশ সপ্তাহ ২০২৪’ উপলক্ষে পদক পেলেন র‌্যাব-১৫ এর সিইও সহ ৩ কর্মকর্তা টেকনাফ থানার ওসি ওসমান গনির নেতৃত্বে পুলিশের অভিযানে দুইটি অস্ত্র উদ্ধার।

জালিয়াতি করে হাতিয়ে নেয়া রোহিঙ্গাদের এনআইডি কার্ড ও পার্সপোট বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক:
আপডেট : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩


নিজস্ব প্রতিবেদকঃ


জালিয়াতির মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হাতিয়ে নিয়েছে কয়েক লাখ রোহিঙ্গা। যা দেশের জন্য ভয়ানক ও উদ্বেগজনক। মূলত অর্থের বিনিময়ে এদেশেরই একটি চক্র রোহিঙ্গাদের অবৈধভাবে এনআইডি কার্ড পেতে সহযোগিতা করছে। আর তার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াটিও অত্যন্ত ঢিমেতালে চলছে। ফলে ভিনদেশী নাগরিকরা এদেশের জন্মনিবন্ধন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) এবং পাসপোর্টও হাতিয়ে নেয়ার পাশাপাশি বিদেশে গিয়েও দেশের ভাবমূর্তি বিনষ্ট করছে। আর ওসব অপকর্ম সম্পন্ন করতে গিয়ে ধরা পড়ে যারা আটক হয়েছে তাদেরও অধিকাংশ জেল থেকে বেরিয়ে গেছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, মিয়ানমার থেকে পালিয়ে আসা বিপুলসংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্যদের একটি অংশ ইতিমধ্যে এদেশের জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র হাতিয়ে নেয়ার পাশাপাশি অনেকে পাসপোর্টও হাতিয়ে নিয়েছে।

সূত্রে জানায়, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিক নুরুল হক বার্মা ২০১১ সালে ঝিংলজা ইউনিয়নের চেয়ারম্যান টিপু সুলতান ও ৭নং ওয়ার্ড মেম্বার নাছির ও সৈয়দ আকবর এবং মোরশোর সহযোগিতায় বাংলা বাজার পুর্ব মোকতার কুল, ঝিংলজা ইউনিয়ন বাগগুলা, কক্সবাজার ঠিকানায় এনআইডি তৈরি করেন। বার্মা নাগরিক নুরুল হক বার্মা জানা গেছে তার স্ত্রীর নাম ইছমত আরা, শশুর মৃত মিয়া হোসেন ছেলের নাম রুবেল ও রহিম উল্ল্যাহ বলে জানা যায়। কক্সবাজারের রোহিঙ্গা প্রতিরোধ কমিটির সভাপতি মাহবুবুর রহমান বলেন, তারা এদেশীয় জালিয়াত চক্রের সঙ্গে যোগসাজশের মাধ্যমে খুব সহজেই হাতিয়ে নিয়েছে জন্ম সনদপত্র। পরবর্তীতে তাদের একটি অংশ হাতিয়ে নিয়েছে এআইডি। তারপর তারা পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়ায় তৎপর হয়। একপর্যায়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চলে যায়। যেখানে গিয়ে বিভিন্ন অপরাধ মূলক কাজে জড়িয়ে পড়ে যা দেশের ভাবমূর্তি ক্ষুণ্‌ন হচ্ছে তাই নুরুল হক বার্মার মত রোহিঙ্গা নাগরিকদের এনআইডি ও পার্সপোট বাতিলের দাবি জানাচ্ছি প্রশাসনের প্রতি।

সাংবাদিক ফরিদুল মোস্তফা খান সম্পাদিত


আরো বিভন্ন নিউজ দেখুন