• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
কুতুবদিয়ায় প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করনে ইউনিয়ন পরিবার পরিকল্পনার সভা অনুষ্ঠিত ছোট মহেশখালী রাহাতজান পাড়া জামে মসজিদের মাইক চুরি জিপিএ-৫ অর্জনে উপজেলা পর্যায়ে শীর্ষস্থানে আবারও কুতুবজোম দাখিল মাদ্রাসা ইউরোপ প্রবাসী মাদক ব্যবসায়ী রফিক হায়দার ও মোর্শেদের কল রেকর্ড ফাঁস লোহাগড়ায় আ.লীগ নেতা মল্লিকপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোস্তফা কামাল গুলিতে নিহত মহেশখালী’র নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান’র সঙ্গে শুভেচ্ছা বিনিময় মহেশখালীতে শান্তিপূর্ণ ভাবে উপজেলা নির্বাচন সম্পন্ন, জয়নাল চেয়ারম্যান নির্বাচিত পতেঙ্গায় প্রশিক্ষণ যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়ে পাইলট নিহত কুতুবদিয়া উপজেলা নির্বাচন সম্পন্ন,বিজয়ী হলেন যারা মুজিবুর রহমানকে ৮ হাজার ৭ শত ৩৬ ভোটে পরাজিত করে উপজেলা চেয়ারম্যান হলেন গরীবের বন্ধু আবছার : রোমেনা ও রশিদ মিয়া ভাইস চেয়ারম্যান

জালিয়াতি করে হাতিয়ে নেয়া রোহিঙ্গাদের এনআইডি কার্ড ও পার্সপোট বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক:
আপডেট : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩


নিজস্ব প্রতিবেদকঃ


জালিয়াতির মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হাতিয়ে নিয়েছে কয়েক লাখ রোহিঙ্গা। যা দেশের জন্য ভয়ানক ও উদ্বেগজনক। মূলত অর্থের বিনিময়ে এদেশেরই একটি চক্র রোহিঙ্গাদের অবৈধভাবে এনআইডি কার্ড পেতে সহযোগিতা করছে। আর তার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াটিও অত্যন্ত ঢিমেতালে চলছে। ফলে ভিনদেশী নাগরিকরা এদেশের জন্মনিবন্ধন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) এবং পাসপোর্টও হাতিয়ে নেয়ার পাশাপাশি বিদেশে গিয়েও দেশের ভাবমূর্তি বিনষ্ট করছে। আর ওসব অপকর্ম সম্পন্ন করতে গিয়ে ধরা পড়ে যারা আটক হয়েছে তাদেরও অধিকাংশ জেল থেকে বেরিয়ে গেছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, মিয়ানমার থেকে পালিয়ে আসা বিপুলসংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্যদের একটি অংশ ইতিমধ্যে এদেশের জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র হাতিয়ে নেয়ার পাশাপাশি অনেকে পাসপোর্টও হাতিয়ে নিয়েছে।

সূত্রে জানায়, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিক নুরুল হক বার্মা ২০১১ সালে ঝিংলজা ইউনিয়নের চেয়ারম্যান টিপু সুলতান ও ৭নং ওয়ার্ড মেম্বার নাছির ও সৈয়দ আকবর এবং মোরশোর সহযোগিতায় বাংলা বাজার পুর্ব মোকতার কুল, ঝিংলজা ইউনিয়ন বাগগুলা, কক্সবাজার ঠিকানায় এনআইডি তৈরি করেন। বার্মা নাগরিক নুরুল হক বার্মা জানা গেছে তার স্ত্রীর নাম ইছমত আরা, শশুর মৃত মিয়া হোসেন ছেলের নাম রুবেল ও রহিম উল্ল্যাহ বলে জানা যায়। কক্সবাজারের রোহিঙ্গা প্রতিরোধ কমিটির সভাপতি মাহবুবুর রহমান বলেন, তারা এদেশীয় জালিয়াত চক্রের সঙ্গে যোগসাজশের মাধ্যমে খুব সহজেই হাতিয়ে নিয়েছে জন্ম সনদপত্র। পরবর্তীতে তাদের একটি অংশ হাতিয়ে নিয়েছে এআইডি। তারপর তারা পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়ায় তৎপর হয়। একপর্যায়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চলে যায়। যেখানে গিয়ে বিভিন্ন অপরাধ মূলক কাজে জড়িয়ে পড়ে যা দেশের ভাবমূর্তি ক্ষুণ্‌ন হচ্ছে তাই নুরুল হক বার্মার মত রোহিঙ্গা নাগরিকদের এনআইডি ও পার্সপোট বাতিলের দাবি জানাচ্ছি প্রশাসনের প্রতি।


আরো বিভন্ন নিউজ দেখুন

ই-পেপার

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (সকাল ১১:৫২)
  • ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)