• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
লাঞ্ছিত জীবনগাঁথা ঈদগাঁওতে ডিসি ও এস পি, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর উপজেলা নির্বাচনকে ঘিরে ঈদগাঁওতে নতুন পুরাতন প্রার্থীদের দৌঁড় ঝাঁপ ইয়াবা ও দালালীর জাদুতে আলাদীনের চেরাগপ্রাপ্ত কথিত সাংবাদিক নেতা কেতারা কি আইনের উর্ধ্বে? জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হাই ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক জামিন প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা বেপরোয়া, ঠেকানো যাচ্ছে না আগ্রাসন পেটে ভাত নেই,”গরিবের আবার কিসের ঈদ” কক্সবাজারে মাদক পতিতার মজুদ,আনন্দ বাড়াতে উড়াল দিচ্ছে ধনীরা কুতুবদিয়ায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু টেকনাফ অপরাধ নিয়ন্ত্রণে স্থানীয়দের সহায়তা চাইলেন এসপি মাহফুজ

মেরিন সিটি হাসপাতালে নিরাপদ সন্তান প্রসব

কক্সবাজারবানী’র সাথে থাকুন
আপডেট : বুধবার, ১০ মার্চ, ২০২১

গোলাম আজম খান :

দীর্ঘদিন পর হলেও কক্সবাজার শহরের প্রবেশদ্বার লিংক রোডস্থ মেরিন সিটি হাসপাতাল এনে দিয়েছে মায়েদের জন্য নিরাপদ নরমাল সন্তান প্রসবের জন্য এক নবদিগন্ত।

নরমাল ডেলিভারি গর্ভবতীর অধিকার নিয়ে মেরিন সিটি হাসপাতালের সেবা নিন। এই হাসপাতালে মায়েদের সিজারের পরিবর্তে নরমাল ডেলিভারিকে প্রধান্য দিচ্ছে।

গত মঙ্গলবার (৯ মার্চ) ২ জন গর্ভবতীর বিশেষজ্ঞ ডাক্তার ও নার্সদের তত্ত্বাবধানে নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে। প্রসূতি মায়েরা সুস্থ আছে। তাদেরকে পরম মমতায় সব ধরনের গাইনি আধুনিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

আগে সন্তান জন্মদানের জন্য নরমাল ডেলিভারিই ছিল স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু বর্তমানে সিজারের (অস্ত্রোপচার) মাধ্যমে সন্তান জন্মদান বহুগুণে বেড়েছে।

কিন্তু অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদানের ফলে একজন মা সারাজীবন ভয়াবহ পরিণতির মধ্য দিয়ে পার করতে হয়, যা স্বাভাবিক জীবনের পরিপন্থী।

সুস্থ স্বাভাবিক উপায়ে সন্তান জন্মদান মায়েদের অধিকার। এই অধিকার নিয়ে আজই আসুন মেরিন সিটি হাসপাতাল।

এই হাসপাতালে গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসবের জন্য অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হচ্ছে। পাশাপাশি হাসপাতাল কর্তৃপক্ষের মমতায় প্রসূতি মায়েদের পরিচর্যা ও চিকিৎসা দেয়া হচ্ছে।

মেরিন সিটি হাসপাতালে প্রসূতি মায়েদের সেবায় রয়েছে একটি ‘সর্বাধুনিক নরমাল ডেলিভারি সেন্টার’ যা ২৪ ঘণ্টাই খোলা থাকে, যেন মায়েরা জরুরি মুহূর্তেও চিকিৎসা থেকে বঞ্চিত না হয়।

এই হাসপাতালে অধীনে একটি বিশেষায়িত সেবা হল মায়েদের ‘পেইনলেস নরমাল ডেলিভারি’ যার ফলে একজন মা তার সন্তান প্রসবকালীন সম্পূর্ণ ব্যথ্যামুক্ত, নিরাপদ এবং জটিলতা ছাড়াই স্বাভাবিকভাবে তার সন্তান প্রসব করতে পারেন।

সার্বক্ষনিক বিশেষজ্ঞ কনসালটেন্ট-এর সরাসরি তত্ত্বাবধানে, দক্ষ নার্স টিম দ্বারা পেইনলেস নরমাল ডেলিভারি করা হয়।

তাছাড়া মায়েদের প্রসব পূর্ববর্তী, প্রসবকালীন ও পরবর্তী সেবাসহ সব ধরনের গাইনি রোগের সমন্বিত চিকিৎসা নিয়মিত প্রদান হয়। মাত্র ৮ হাজার ৫ শত টাকার প্যাকেজে নরমাল ডেলিভারি সুযোগ দিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মেরিন সিটি হাসপাতালের নরমাল ডেলিভারি সেন্টার থেকে আপনার কাঙ্ক্ষিত সেবা পেতে কক্সবাজার শহরের প্রবেশদ্বার লিংক রোড হাসপাতালে সরাসরি যোগাযোগ করতে পারেন।


আরো বিভন্ন নিউজ দেখুন