• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
লাঞ্ছিত জীবনগাঁথা ঈদগাঁওতে ডিসি ও এস পি, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর উপজেলা নির্বাচনকে ঘিরে ঈদগাঁওতে নতুন পুরাতন প্রার্থীদের দৌঁড় ঝাঁপ ইয়াবা ও দালালীর জাদুতে আলাদীনের চেরাগপ্রাপ্ত কথিত সাংবাদিক নেতা কেতারা কি আইনের উর্ধ্বে? জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হাই ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক জামিন প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা বেপরোয়া, ঠেকানো যাচ্ছে না আগ্রাসন পেটে ভাত নেই,”গরিবের আবার কিসের ঈদ” কক্সবাজারে মাদক পতিতার মজুদ,আনন্দ বাড়াতে উড়াল দিচ্ছে ধনীরা কুতুবদিয়ায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু টেকনাফ অপরাধ নিয়ন্ত্রণে স্থানীয়দের সহায়তা চাইলেন এসপি মাহফুজ

সাংবাদিক হত্যা মামলা-হামলা ও হয়রাণীর প্রতিবাদে কাল দেশব্যাপী কলমবিরতি

কক্সবাজারবানী’র সাথে থাকুন
আপডেট : সোমবার, ১ মার্চ, ২০২১

ঢাকা সোমবার ১ মার্চ ২০২১: সারাদেশে অব্যাহত সাংবাদিক নির্যাতন, হত্যা, হামলা-মামলা ও হয়রাণীর প্রতিবাদে ২ মার্চ সকাল ৮-২ টা পর্যন্ত দেশব্যাপী কলম বিরতি পালনের আহবান জানিয়েছে বাংলাদেশকে মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)। শনিবার নোয়াখালী প্রেসক্লাব ও বিএমএসএফের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর এ ঘোষণা করেন।

দেশব্যাপী সকল জেলা-উপজেলায় কলমবিরতি পালনের জন্য বিএমএসএফের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে সকল সাংবাদিক ও সংগঠনসমুহকে আহবান জানানো হয়েছে। এর আগে একই দাবিতে বিএমএসএফের ডাকে দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ পালন করে।

বিএমএসএফ মনে করে, দেশে সাংবাদিক নির্যাতন এবং হত্যা ঘটনায় দৃষ্টান্তমূলক বিচার হচ্ছেনা। উল্টো প্রশাসনের পক্ষ থেকে হয়রানি লক্ষ্য করা গেছে। দেশের সাংবাদিকরা সংবাদের জের ধরে প্রতিনিয়ত মিথ্যা হামলা-মামলায় হয়রানি হচ্ছেন। সাংবাদিক সুরক্ষায় কোন আইন না থাকায় এমনটি হচ্ছে। দ্রুত আইন প্রণয়ন করে সুরক্ষা না দিলে অনেকেই পেশা ছেড়ে চলে যাবেন। সাংবাদিক নিয়োগ নীতিমালা না থাকায় আজ অশিক্ষিত-কুশিক্ষিতদের দখলে। পেশার মর্যাদা তলানীতে ঠেকে গেছে। সাংবাদিক সুরক্ষায় আইন প্রণয়ন এবং নিয়োগ নীতিমালা প্রণয়ন জরুরী হয়ে পড়েছে। কোম্পানিগঞ্জের মুজাক্কির হত্যা ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিতের অপচেষ্টা করা হচ্ছে। তেমনি গাজীপুরে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি আবুবকর সিদ্দিকের দুটি হাত এবং একটি পা লোহার রড দিয়ে পিটিয়ে ভেঙ্গে ফেলে। সুনামগঞ্জের তাহিরপুরে বালু ও পাথরখেকো সন্ত্রাসীরা গাছের সাথে বেঁধে নির্মম নির্যাতন ঘটনার আসামীদের গ্রেুপ্তার করছেনা। এসকল আসামিরা প্রকাশ্যে ঘুরে বেড়ালেও পুলিশ তাদের গ্রেপ্তার করছেনা বরং সাংবাদিক আসামী হবার আগেই উৎসাহভরে গ্রেুপ্তারে মরিয়া হয়ে ওঠেন।


আরো বিভন্ন নিউজ দেখুন