• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
এসপি কক্সবাজারের সংবাদ সম্মেলন : বিপুল অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ সহ ৫ ডাকাত আটক আল্লাহর আদেশ নিষেধ না মানলে করুন পরিনতি : হুইপ সাইমুম সারওয়ার কমল কুতুবদিয়ায় প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করনে ইউনিয়ন পরিবার পরিকল্পনার সভা অনুষ্ঠিত ছোট মহেশখালী রাহাতজান পাড়া জামে মসজিদের মাইক চুরি জিপিএ-৫ অর্জনে উপজেলা পর্যায়ে শীর্ষস্থানে আবারও কুতুবজোম দাখিল মাদ্রাসা ইউরোপ প্রবাসী মাদক ব্যবসায়ী রফিক হায়দার ও মোর্শেদের কল রেকর্ড ফাঁস লোহাগড়ায় আ.লীগ নেতা মল্লিকপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোস্তফা কামাল গুলিতে নিহত মহেশখালী’র নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান’র সঙ্গে শুভেচ্ছা বিনিময় মহেশখালীতে শান্তিপূর্ণ ভাবে উপজেলা নির্বাচন সম্পন্ন, জয়নাল চেয়ারম্যান নির্বাচিত পতেঙ্গায় প্রশিক্ষণ যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়ে পাইলট নিহত

কলকাতায় অনুষ্ঠিত হল মন কলম সাহিত্য পত্রিকা’র বসন্ত উৎসব

সৈয়দ খায়রুল আলম:
আপডেট : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সৈয়দ খায়রুল আলম:


মহা সমারোহে কলকাতায় অনুষ্ঠিত হয়েছে ‘বিশিষ্ট কবি এবং ঔপন্যাসিক অর্পিতা কামিল‍্যার সুন্দর উদ‍্যোগে সৃজনশীল অনুষ্ঠান মন কলম সাহিত্য পত্রিকা’র বসন্ত উৎসব।

কোলকাতার শিয়ালদহের,কৃষ্ণপদ মেমোরিয়াল ট্রাস্ট হলে, সকাল ১১ টায় মহা সমারোহে অনুষ্ঠিত হয়েছে ‘মন কলম সাহিত্য পত্রিকা’র বসন্ত উৎসব ও প্রকাশিত পত্রিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি। ওপার বাংলার বিশিষ্ট কবি ও ঔপন্যাসিক অর্পিতা কামিল‍্যার সম্পাদনায় এই সৃজনশীল অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন, অনেক স্বনামধন্য বিশিষ্ট কবি ও গুণীজনেরা। এই অনুষ্ঠানে একটি সুন্দর গীতি আলেখ‍্য দিয়ে শুরু হয়। লেখা ও পরিচালনা করেছিলেন কবি অর্পিতা কামিল‍্যা। অনুষ্ঠানের আয়োজনে সব সময় সাথে থেকেছেন আনন্দ প্রকাশনীর কর্ণধার শ্রী। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আরণ‍্যক বসু মহাশয়, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট কবি ও সাংবাদিক শ্রী বরুন চক্রবর্তী, কথা সাহিত্যিক দীলিপ রায়,কবি জয়দীপ চট্টোপাধ্যায়,কবি সুশান্ত ঘোষ, প্রকাশক নিগমানন্দ মন্ডল মহাশয়, কবি যতীন দাশ,কবি সুনীল বণিক,কবি রঞ্জিত রায়,কবি আনারুল ইসলাম প্রামানিক এবং কবি শুভময় চক্রবর্তী মহাশয়।
এছাড়াও জি বাংলা, স্টার জলসা অভিনেত্রী, ব্র্যান্ডিং মডেল, প্রেসিডেন্ট,রাজ্যের ক্রাইম কন্ট্রোল ব্যুরো বিভাগ, ভারত পায়েল সরকারের ঊজ্বল উপস্থিতিতে এই অনুষ্ঠানটি একটা আলাদা মাত্রা যোগ করে। পরিচালক মন্ডলীর মধ্যে বিশিষ্ট বাচিক শিল্পী শ্রীমতী সঞ্চিতা কানথালকে আলাদা করে সম্মানিত করা হয়। মন কলম টিমের অনান্য এডমিন যেমন কবি রমাকান্ত পাঁজা,কবি রত্না সেনগুপ্ত এনারাও অনুষ্ঠানের যথেষ্ট দায়িত্ব নিয়ে সমগ্ৰ অনুষ্ঠানটিতে প্রধান তত্বাবধায়ক হিসেবে ছিলেন কবি অর্পিতা কামিল‍্যার জীবনসঙ্গী শ্রী গৌতম কর্মকার মহাশয় এবং একমাত্র সন্তান শ্রী আগ্নিক কর্মকার মহাশয়। মন কলম সাহিত্য পত্রিকার সহ-সম্পাদক শ্রী শৈলেন মণ্ডল ও অন‍্যতম এডমিন শ্রী তুষার কান্তি সিংহ মহাশয়,এবং কবি বাপী নাগ শারীরিক অসুস্থতার কারণে অনুপস্থিত ছিলেন।
মন কলম সাহিত্য পত্রিকার অন‍্যতম পৃষ্ঠপোষক বাংলাদেশের বিশিষ্ট মানবিক সমাজসেবক, জনাব সৈয়দ খাইরুল আলম মহাশয়,ভিসার কারণে ভারতে আসতে পারেননি। অনুষ্ঠানে তার অডিও কলে শুভেচ্ছা বক্তব্য সবার দৃষ্টিআকর্ষণ করে।

কবি অর্পিতা কামিল‍্যার লেখা বইয়ের সংখ্যা এখনো পর্যন্ত মোট আঠারোটি।ঐদিন তাঁর লেখা আরো একটি বই প্রকাশিত হয়, যেটি একশোটি বাছাই করা আবৃত্তি যোগ্য প্রেমের কবিতা নিয়ে লেখা, বইটির নাম ‘বসন্ত এসে গেছে’। ঔপন্যাসিক অর্পিতা কামিল‍্যার অন‍্যতম সৃষ্টি ‘বত্রিশা অণু কাব‍্য ঘরানা’।সেই ঘরানার কবিতায়,একশোজন কবির লেখা একটি যৌথ কাব‍্য সংকলন …’ঊষার কুহুতান’ বইটির ও মোড়ক উন্মোচন হয় এই অনুষ্ঠানে। কবিতাপাঠে,নাচে,গানে,রঙে-রঙে শুভেচ্ছা বিনিময়ে,হালকা জলযোগে সব মিলিয়ে অনুষ্ঠানটি সর্বাঙ্গ সুন্দর হয়েছে।

এই অনুষ্ঠানে কবি অর্পিতা কামিল‍্যা,তার পরবর্তী সুন্দর পদক্ষেপের কথা জানিয়েছেন,তিনি বলেছেন এরপর তিনি উঠতি লেখকদের ছোট ছোট গল্প নিয়ে শর্টফিল্ম বানাবেন,তারজন্য তাদের সেই গল্প গুলো নিয়ে, আগে আনন্দ প্রকাশন থেকে বই আকারে প্রকাশ করতে হবে।সেখান থেকে কবি অর্পিতা কামিল‍্যা গল্প বেছে নেবেন।ডিরেক্টর অর্পিতা কামিল‍্যা একটি প্রোডাকশন হাউসের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত আছেন, তার একটি বাকুড়া কিচেন নানে একটি রন্ধন শৈলী ইউটিউব চ্যানেল ও সুযোগ‍্য টীম রয়েছে সেখানে তিনি নিজেই ডিরেক্টর। এই পদক্ষেপের কথা বলার সময় তিনি তাঁর প্রোডাকশন টীম থেকে দুইজন নবাগত ডিরেক্টরের সাথে সবার পরিচয় করিয়ে দেন।তারা হলেন জয় ও মেঘ।হ‍্যালো কোলকাতা নিউজ চ‍্যানেল ও দৈনিক বাংলাদেশ বার্তা থেকে সমগ্ৰ অনুষ্ঠানটি কভারেজ করা হয়েছে বলেন জানান আয়োজক বিশিষ্ট সংগঠক কবি ও সুলেখক অর্পিতা কামিল্যা।


আরো বিভন্ন নিউজ দেখুন

ই-পেপার

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (রাত ৪:১৬)
  • ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)