• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন
সর্বশেষ খবর
ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পদে মোট ১৭জনের মনোনয়নপত্র দাখিল লাঞ্ছিত জীবনগাঁথা ঈদগাঁওতে ডিসি ও এস পি, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর উপজেলা নির্বাচনকে ঘিরে ঈদগাঁওতে নতুন পুরাতন প্রার্থীদের দৌঁড় ঝাঁপ ইয়াবা ও দালালীর জাদুতে আলাদীনের চেরাগপ্রাপ্ত কথিত সাংবাদিক নেতা কেতারা কি আইনের উর্ধ্বে? জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হাই ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক জামিন প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা বেপরোয়া, ঠেকানো যাচ্ছে না আগ্রাসন পেটে ভাত নেই,”গরিবের আবার কিসের ঈদ” কক্সবাজারে মাদক পতিতার মজুদ,আনন্দ বাড়াতে উড়াল দিচ্ছে ধনীরা কুতুবদিয়ায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু

মিয়ানমারে পতাকা বৈঠক শেষে ২৯ বাংলাদেশি নাগরিক প্রত্যাবর্তন

মোঃ আশেক উল্লাহ ফারুকী:টেকনাফ 
আপডেট : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩



মোঃ আশেক উল্লাহ ফারুকী,টেকনাফ

মায়ানমারে পতাকা বৈঠক শেষে সাজা ভোগের পর দেশে ফিরেছেন ২৯ বাংলাদেশি নাগরিক। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর প্রচেষ্টায় এসব বাংলাদেশীকে মঙ্গলবার (৩ অক্টোবর) দুপুর ২ টার দিকে দেশে ফেরত আনা হয়। প্রেস ব্রিফিংকালে বিষয়টি নিশ্চিত করেছেন, টেকনাফ ২-বিজিবি’ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোঃ মহিউদ্দীন আহমেদ (বিজিবিএমএস) ।

মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশি নাগরিকরা হলেন,
মহেশখালী উপজেলার শাকের উল্লাহ (২৮),এখলাছ মিয়া (২৬),
শফি আলম (২৫),পারভেজ (২৪),মিজানুর রহমান (১৮),মোবারক মিয়া(২৪),মোঃ মহিউদ্দীন (২২),ছালামত উল্লাহ(১৭),মং থিন(৪২),গিয়াস উদ্দিন (২২),রাকিবুল হাসান রাকিব(২২),জাহাঙ্গীর আলম(৩৫) ও মোবারক উদ্দিন (১৮)।
উখিয়া উপজেলার মোঃ শাহেদ(১৮),মোঃ তারেক(১৮) ও মোঃ সাবের।বান্দরবান সদরের সিন থোয়ে মং মারমা (৩২),থুইচিং প্রু(২৩), লামা উপজেলার থার তুন হ্লা(৩৬)।
রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার ইয়ং ছা থুই মারমা(২৬),
থান হ্লা সিন/সোয়ে সিন ওরফে ইউসিচিং মারমা(৩০),
বেতবুনিয়া উপজেলার ইউ তান ওয়ারা ওরফে স্যার থুই ইউ (৩৪)
টেকনাফ উপজেলার মোঃ ইরফান (২২),মোঃ ইলিয়াছ(১৯),মোঃ জহির আহমেদ (৩১),মোঃ আবদুল আজিজ (২১),মোঃ তৈয়ব (৩২),আব্দুর সিদ্দিক (২৭)ও রুবেল(২০)। এদের মধ্যে মহেশখালী, রাঙ্গামাটি,বান্দরবান, উখিয়া ও টেকনাফ উপজেলা অধিবাসী। ফেরত আসা জেলেরা জানান, মিয়ানমার বুচিদংগ কারাগারে আরও ১৬০ জন বাংলাদেশী নাগরিক স্বদেশে প্রত্যাবর্তনের জন্য অপেক্ষা করছে।

৩ অক্টোবর (মঙ্গলবার) টেকনাফ জেটি ঘাট চত্বরে এক সংবাদ সম্মেলনে মাধ্যমে টেকনাফ ২-বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোঃ মহিউদ্দীন আহমেদ (বিজিবিএমএস) জানান, বাংলাদেশ ও মিয়ানমার বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন অধিনায়ক পর্যাযে় পতাকা বৈঠক এবং ২৯ জন বাংলাদেশী নাগরিকদের ফেরত আসার বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।
সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২ পর্যন্ত মায়ানমার এর অভ্যন্তরে Maungdaw POE (Point of Entrz/Exit) নামক স্থানে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক এবং ,১ নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ, পিইন ফিউ এর অধিনায়ক মায়ানমার এর মধ্যে ব্যাটালিয়ন অধিনায়ক পর্যাযে় একটি পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত পতাকা বৈঠকে ১৫ সদস্য বিশিষ্ট বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়ন এর অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ মহিউদ্দীন আহমেদ, (বিজিবিএমএস)। এসময় প্রতিনিধিদলে তাঁর সাথে ছিলেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আদনান চৌধুরী ও টেকনাফ মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) আব্দুর রাজ্জাক। বিজিপি’র১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মায়ানমার ১নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ, পিইন ফিউ এর অধিনায়ক লেঃ কর্ণেল ইযে় ওয়াই শো। উক্ত পতাকা বৈঠকে বাংলাদেশ-মায়ানমার এর সীমান্ত ব্যবস্থাপনার বিভিন্ন বিষযে় ফলপ্রসূ আলোচনা হয়। এছাড়াও উভয় দেশের পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, উত্তরোত্তর উন্নতি এবং সহযোগিতা বৃদ্ধির জন্য উভয় দেশের প্রতিনিধি দল মতামত ব্যক্ত করেন। উল্লেখ্য যে, বিভিন্ন সময় আটককৃত ২৯ জন বাংলাদেশী নাগরিক মায়ানমারের কারাগারে আটক ছিল। কারাভোগ শেষে সেই ২৯ জনকে কূটনৈতিক যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে বাংলাদেশে ফেরত নিযে় আসা হযে়ছে। এ প্রক্রিয়াটি সম্পন্ন করার লক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্বরাষ্ট্র মন্ত্রণালয়,পররাষ্ট্র মন্ত্রণালয়,বিজিবি এবং বাংলাদেশ কনস্যুলেট এর দীর্ঘদিন প্রচেষ্টার ফলে মায়ানমার কারাগার থেকে সর্বোচ্চ ৫ বছর ৭ মাস সহ বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে মুক্তিপ্রাপ্ত ২৯ জন বাংলাদেশী নাগরিককে দেশে ফেরত আনা হযে়ছে। এ সময় প্রাকৃতিক দুর্যোগে মুষলধারে বৃষ্টি হচ্ছিল।

তিনি আরো জানান, মায়ানমার থেকে ফেরত আনা ২৯ জন বাংলাদেশী নাগরিককে পুলিশের নিকট পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য হন্তান্তর করা হযে়ছে।


আরো বিভন্ন নিউজ দেখুন