• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৩ অপরাহ্ন
সর্বশেষ খবর
ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পদে মোট ১৭জনের মনোনয়নপত্র দাখিল লাঞ্ছিত জীবনগাঁথা ঈদগাঁওতে ডিসি ও এস পি, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর উপজেলা নির্বাচনকে ঘিরে ঈদগাঁওতে নতুন পুরাতন প্রার্থীদের দৌঁড় ঝাঁপ ইয়াবা ও দালালীর জাদুতে আলাদীনের চেরাগপ্রাপ্ত কথিত সাংবাদিক নেতা কেতারা কি আইনের উর্ধ্বে? জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হাই ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক জামিন প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা বেপরোয়া, ঠেকানো যাচ্ছে না আগ্রাসন পেটে ভাত নেই,”গরিবের আবার কিসের ঈদ” কক্সবাজারে মাদক পতিতার মজুদ,আনন্দ বাড়াতে উড়াল দিচ্ছে ধনীরা কুতুবদিয়ায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু

পর্যটন মৌসুমকে বরণের অপেক্ষা:চলছে প্রস্তুতি

বানী ডেস্ক:
আপডেট : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

এডিএম বলেন, পর্যটন মৌসুমকে বরণে ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সপ্তাহব্যাপি পর্যটন মেলা ও বীচ কার্নিভাল করছে কক্সবাজার জেলা প্রশাসন। গতবারের চেয়ে এবারের আয়োজন হবে আরো বড়। দু’শতাধিক স্টলের পাশাপাশি নতুনভাবে এবার যোগ হচ্ছে বিচ ম্যারাথন। ২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত উৎসব ঘিরে থাকছে নানা আয়োজন।

পর্যটন ব্যবসায়ীদের মতে, কক্সবাজারকে উৎসবে মাতোয়ারা রাখতে এরই মধ্যে হোটেল-মোটেল রিসোর্টে ৫০-৬০ শতাংশ এবং রেস্তোঁরায় ১০-১৫ শতাংশ ও কক্সবাজারগামী বিমান ও দূরপাল্লার বাস কর্তৃপক্ষও মূল্যছাড়সহ বিশেষ সুবিধার ঘোষণা দিয়েছে।

আয়োজকরা জানান, পর্যটকদের আনন্দ দিতে এবং কক্সবাজারের পরিচিতি বিশ্বময় করতে আয়োজিত পর্যটন মেলা ও বীচ কার্নিভাল উপলক্ষে বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় উন্মোচন হবে ‘থিম সং’। ২১ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিনই সকাল ১০টা হতে ঘন্টাব্যাপী চলবে সৈকত এলাকায় পরিচ্ছন্নতা অভিযান। ২৫ সেপ্টেম্বর দিনব্যাপী অনুষ্ঠিত হবে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা। ২৭ সেপ্টেম্বর সকাল ৯টায় সৈকতের লাবনী পয়েন্ট হতে শুরু হয়ে সুগন্ধা পয়েন্ট ঘুরে পুনরায় লাবনী পয়েন্ট পর্যন্ত থাকছে বর্ণাঢ্য র‌্যালী। এরপর সকাল সাড়ে ৯টায় উদ্বোধন হবে পর্যটন মেলা ও বীচ কার্নিভাল। সকাল পৌনে ১০টায় থাকছে বৃক্ষরোপন ও আলোচনা সভা। বেলা সাড়ে ১১টার দিকে বিআইডবিøউটিএ ঘাট হতে মহেশখালী জেটি পর্যন্ত চলবে নৌ-র‌্যালী।

কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. ইয়ামিন হোসেন বলেন, মেলায় প্রতিদিনই থাকবে নানা আয়োজন। এসবের মধ্যে রয়েছে সার্কাস প্রদর্শনী, বীচ বাইক র‌্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠান, ডিজে শো, আতশবাজি, রোড শো, সেমিনার, ঘুড়ি উৎসব, ম্যাজিক শো, ফায়ার স্পিন, লাইফ গার্ড রেসকিউ প্রদর্শনী, ফানুস উৎসব, সার্ফিং প্রদর্শনী, বীচ ম্যারাথন, বীচ ভলিবল, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান এবং কনসার্ট।

তিনি আরো জানান, পর্যটক ও দর্শনার্থীদের বিনোদনে এবারের মেলায় রাখা হচ্ছে বিনামূল্যে সার্কাস প্রদর্শনী। লোকাল শিল্পীর পাশাপাশি বিভিন্ন অঞ্চল থেকে শিল্পীরা আসবেন। আসছেন কুষ্টিয়া লালন একাডেমি ও সিলেট আঞ্চলিক ভাষার শিল্পীরা। এছাড়াও সুনামগঞ্জ থেকে আগত শিল্পীরা পরিবেশন করবেন হাসন রাজার গানসহ আঞ্চলিক ভাষায় নানা গান। ময়মনসিংহ থেকে মহুয়াপালা, কুড়িগ্রাম থেকে ভাওইয়া গানের শিল্পীরা আসবেন। বান্দরবান এবং খাগড়াছড়ি থেকে আসবেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর টিম।

চট্টগ্রাম থেকে আঞ্চলিক গানের খ্যাতিমান শিল্পী প্রেম সুন্দর ছাড়াও আসবেন জাতীয় পর্যায়ের শিল্পীরা। একেকদিন মঞ্চে গাইবেন লিজা, ঐশী, আভাসের তুহিন, রবি চৌধুরী, নিশিতা বড়ুয়াসহ আরও অনেক জাতীয় শিল্পী। সাতদিন গানে আড্ডায় স্পোর্টসসহ বিভিন্ন ইভেন্টের মাধ্যমে পর্যটকসহ এলাকার সকল বাসিন্দাদের মাতিয়ে রাখবে পর্যটন মেলা।

সৈকতের লাবনী পয়েন্টে ট্যুরিস্ট পুলিশ কার্যালয় ও বীচ ম্যানেজমেন্ট কমিটির তথ্য অফিসের সামনে গতবারের মতো গড়া হচ্ছে মঞ্চ। সড়কের দু’পাশে বসানো হচ্ছে স্টল। মেলা উপলক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা, সমুদ্র সৈকতের ঘোড়ার বহর, বীচ বাইকসহ ঐতিহ্য প্রদর্শনীর পাশাপাশি পর্যটন শিল্পের বিকাশ ও প্রসারে বিভিন্ন ¯েøাগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে বের করা হবে বর্ণাঢ্য র‌্যালি।

এদিকে, মেলা উপলক্ষে নানান প্যাকেজ ঘোষণা করছে তারকা হোটেলগুলো। ছাড় দেয়া হচ্ছে হোটেল ভাড়া ও খাবার মূলেও।

তারকা হোটেল ওশান প্যারাডাইসের পরিচালক আবদুল কাদের মিশু বলেন, পর্যটন শিল্পের বিকাশে পহেলা বৈশাখ, ফাগুন উৎসবসহ বাঙ্গালিয়ানার সব আয়োজন আমরা গুরুত্বের সাথে বৈচিত্র্যময় নানা আয়োজন করে পর্যটক ও স্থানীয়দের বিনোদিত করি। এবারের পর্যটন মেলা উপলক্ষে আমরা ২৭-২৯ সেপ্টেম্বর তিনদিনের ইলিশ উৎসবের আয়োজন রেখেছি। ৯৯৯ টাকা থেকে ভিন্ন মূল্যে বৈচিত্রময় স্বাদে ৮টি প্যাকেজে ইলিশের রসনা ভোগ করতে পারবেন পর্যটক ও দর্শণার্থীরা। সাথে রয়েছে রুম ভাড়ায় বিশেষ ছাড়ও।

কক্সবাজার হোটেল-গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার বলেন, আমরা মনে করি কক্সবাজার বিশ্ববাসীর নানারবাড়ি। নানাবাড়িতে আয়োজন না থাকলে বেড়ানোর মজা জমে না। তাই পর্যটন দিবস উপলক্ষে আমরা পর্যটকদের ভিন্ন মাত্রার আনন্দ দিতে প্রস্তুত। এসময়টা প্রশাসনের সাথে সমন্বয় রেখে নানান ছাড় রাখা হচ্ছে। যদিও সারাবছরই আমরা পর্যটক সেবায় সিদ্ধহস্ত।

হোটেল কক্স-টুডে’র সহকারি মহাব্যবস্থাপক আবু তালেব শাহ বলেন, মেলা উপলক্ষে ৫০ শতাংশ বিশেষ ছাড়ে রুমে আর রেস্তোঁরায় ১০ শতাংশ ছাড় পাবেন পর্যটকরা। যা চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

এডিএম মো. ইয়ামিন হোসেন বলেন, মেলা আয়োজনে সরকারী কোন বরাদ্দ নেই। তবে পর্যটন ব্যবসায়ীদের নানা সংগঠন, তারকা হোটেল, টুয়াক, হোটেল গেস্ট হাউজ মালিক সমিতি, বীচ ম্যানেজমেন্ট কমিটির নিজস্ব তহবিল, স্টল ভাড়াসহ অন্যান্য কয়েকটি খাত থেকে পাওয়ার আশায় প্রায় কোটি টাকা ব্যয়ের এ মেলার আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। পর্যটনের স্বার্থে এটি একটি বড় আয়োজন। আসুন সবাই মিলে মেলাটি সুন্দরভাবে সমাপ্ত করি।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজারের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান বলেন, সারাবছর পর্যটক নিরাপত্তায় আমরা সচেষ্ট থাকি। মেলা উপলক্ষে নেয়া হয় বিশেষ সতর্কতা। এবারও এর ব্যত্যয় ঘটবে না। কয়েক স্তরের নিরাপত্তা বলয়ে ঢাকা থাকবে সৈকত ও মেলা প্রাঙ্গন।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. রফিকুল ইসলাম, বিশ্বের দীর্ঘতম সৈকত নগরী কক্সবাজারে এখন সারাবছরই পর্যটক সমাগম থাকছে। পর্যটন দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলা কক্সবাজারকে বিশ্বময় আরো সমাদৃত করবে। সেটা মাথায় নিয়ে সামগ্রিক নিরাপত্তা নিশ্চিতে আমারাও প্রস্তুত। নিয়মিত টহলের পাশাপাশি সাদা পোশাকেও বিশেষ টিম মাঠে কাজ করবে।

কক্সবাজারের জেলা প্রশাসক ও বীচ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি মুহম্মদ শাহীন ইমরান বলেন, পর্যটন মেলা ও বীচ কার্নিভালে লোকারণ্য হবে কক্সবাজার এমনটিই আশা করছি। মেলায় পর্যটকদের চাহিদাসম্পন্ন জিনিসপত্র তুলে ধরা হবে। সার্বিক নিরাপত্তায় মাঠে থাকবে নির্বাহি ম্যাজিস্ট্রেট সমেত ভ্রাম্যমাণ আদালত।


আরো বিভন্ন নিউজ দেখুন