• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন
সর্বশেষ খবর
ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পদে মোট ১৭জনের মনোনয়নপত্র দাখিল লাঞ্ছিত জীবনগাঁথা ঈদগাঁওতে ডিসি ও এস পি, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর উপজেলা নির্বাচনকে ঘিরে ঈদগাঁওতে নতুন পুরাতন প্রার্থীদের দৌঁড় ঝাঁপ ইয়াবা ও দালালীর জাদুতে আলাদীনের চেরাগপ্রাপ্ত কথিত সাংবাদিক নেতা কেতারা কি আইনের উর্ধ্বে? জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হাই ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক জামিন প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা বেপরোয়া, ঠেকানো যাচ্ছে না আগ্রাসন পেটে ভাত নেই,”গরিবের আবার কিসের ঈদ” কক্সবাজারে মাদক পতিতার মজুদ,আনন্দ বাড়াতে উড়াল দিচ্ছে ধনীরা কুতুবদিয়ায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের দাবিতে মানববন্ধন

মো:ওসমান গণি ইলি:
আপডেট : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩

মোঃ ওসমান গনি (ইলি)

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের দাবিতে কক্সবাজারে মানববন্ধন ও সমাবেশ করেছেন স্থানীয়রা। আজ বৃহস্পতিবার (২৪শে আগস্ট) বেলা ১১টায় কক্সবাজার শহরের কোর্ট বিল্ডিং চত্বরে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটছে। তারা হত্যা, মাদক ব্যবসা, মানবপাচার, অস্ত্র ব্যবসা ও অপহরণের মতো অপরাধে জড়িত। এসবের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা ও দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের দাবি জানানো হয় মানববন্ধন ও সমাবেশে।

এসময় বক্তারা বলেন ২০১৭ সাল থেকে মায়ানমারের জান্তা সরকারের নিপীড়ন নির্যাতন ও গণহত্যার কবল থেকে বাংলাদেশে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গাদের মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ সরকার কক্সবাজারের উখিয়া-টেকনাফে আশ্রয় দেন।কিন্তু এই দেশে রোহিঙ্গাদের পা ফেলার পর থেকে কক্সবাজার জেলাজুড়ে বেড়ে খুন,ঘুম,ছিনতাই হত্যাসহ বিভিন্ন অপরাধ।সেখানে রোহিঙ্গাদের অবস্থান সবচেয়ে বেশি।এছাড়া শ্রম বাজারও রোহিঙ্গাদের দখলে হয়ে গেছে।ফলে এখানকার শ্রমিক ও খেটে-খাওয়া মানুষরা কাজ না পেয়ে মানবেতর জীবনযাপন করছে দীর্ঘ ছয় বছর ধরে।

কেন্দ্রীয় যুবলীগ নেতা ইশতিয়াক আহমেদ জয়ের সভাপতিত্বে ও কক্সিয়ান এক্সপ্রেস এর সভাপতি ইরফান উল হাসানের সঞ্চালনায় উক্ত মানববন্ধনে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন কক্সবাজার পৌরসভার নবনির্বাচিত মেয়র মাহবুবুর রহমান চৌধুরী,কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম,ডেইলি স্টারের সিনিয়র সাংবাদিক মোঃ আলী জিন্নাত,কক্সবাজার জেলা প্রেস ক্লাবের সভাপতি  মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী,সাধারণ সম্পাদক এইচ.এম এরশাদ,কক্সবাজার নাগরিক আন্দোলন কমিটির সদস্য সচিব সাংবাদিক এইচ.এম নজরুল ইসলাম,সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর জেলা কমিটির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান। এসময় উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মুন্না চৌধুরী,সাংগঠনিক সম্পাদক গাজী নাজমুল হক,কাউন্সিলর হেলাল উদ্দিন কবির মিজানুর রহমান,রাজবিহারী দাশ,আমিনুল ইসলাম মুকুল,পরিবেশ আন্দোলন (বাপা) নেতা উছেন থোনসহ আরও অনেকে।

তারা বলেন রোহিঙ্গা কক্সবাজারবাসীর জন্য এখন বিষফোড়া হয়ে দাড়িয়েছে,তাদের থেকে মুক্তি পেতে বজ তারা রাস্তায় নেমেছে।অতিবিলম্বে তাদের দ্রত প্রত্যাবাসন শুরু করলে জনগণ নানা দুর্গতি থেকে মুক্তি পাবে বলে মনে করেন।পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী জানান কক্সবাজারের প্রতিটা অঞ্চলে রোহিঙ্গারা ঢুকে গেছে।প্রতি ওয়ার্ডে অনেক মানুষের আশ্রয়-প্রশ্রয়ের তারা বসবাস করছে।তাই কক্সবাজারের পরিবেশ এখন অশান্ত হয়ে পড়েছে।তাই পৌর পরিষদে সিদ্ধান্ত নেয়া হয়েছে শান্তি সমাবেশ করা হবে।যেখানে পুরোনো ও নতুন রোহিঙ্গাদের চিহ্নিত করে এনআইডি বাতিল করে কক্সবাজার থেকে বাতিল করা হবে।এছাড়া কোনো রোহিঙ্গাদের যদি কেউ আশ্রয় প্রশ্রয় দেয় তাহলে তাদের হোল্ডিং টেক্সের আওতায় রাখা হবে না এবং সমস্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হবে।


আরো বিভন্ন নিউজ দেখুন