• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
সর্বশেষ খবর
ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পদে মোট ১৭জনের মনোনয়নপত্র দাখিল লাঞ্ছিত জীবনগাঁথা ঈদগাঁওতে ডিসি ও এস পি, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর উপজেলা নির্বাচনকে ঘিরে ঈদগাঁওতে নতুন পুরাতন প্রার্থীদের দৌঁড় ঝাঁপ ইয়াবা ও দালালীর জাদুতে আলাদীনের চেরাগপ্রাপ্ত কথিত সাংবাদিক নেতা কেতারা কি আইনের উর্ধ্বে? জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হাই ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক জামিন প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা বেপরোয়া, ঠেকানো যাচ্ছে না আগ্রাসন পেটে ভাত নেই,”গরিবের আবার কিসের ঈদ” কক্সবাজারে মাদক পতিতার মজুদ,আনন্দ বাড়াতে উড়াল দিচ্ছে ধনীরা কুতুবদিয়ায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু

পরমাণু সমঝোতা: ইরান যথেষ্ট মূল্য দিয়েছে, এখন আমেরিকার পালা

অনলাইন ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

ইরান বলেছে, আমেরিকাসহ অন্য কোনও দেশ যখন পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেনি তখন এই সমঝোতা রক্ষা করতে তেহরানকে চড়া মূল্য দিতে হয়েছে। কাজেই এখন এই সমঝোতা পুনরুজ্জীবনের জন্য আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোকেই কার্যকর পদক্ষেপ নিতে হবে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকে দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান।

তিনি বলেন, পরমাণু সমঝোতা সংক্রান্ত নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব বাস্তবায়নে ইরান সব সময় সদিচ্ছার পরিচয় দিয়েছে। কিন্তু আমেরিকা তিন বছরেরও বেশি সময় আগে এই সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে এবং ইউরোপীয় দেশগুলিও এই প্রস্তাব বাস্তবায়ন করতে পারেনি। কাজেই এখন কঠিন রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে তাদেরকেই এই সমঝোতা পুনরুজ্জীবনে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

তাখতে রাভাঞ্চি বলেন, আমেরিকাকে ইরানবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। সেইসঙ্গে মার্কিন সরকারকে এই প্রতিশ্রুতি দিতে হবে যে, সে আবার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে না বা অন্য কোনও কূটকৌশলের আশ্রয় নিয়ে ইরানকে এই সমঝোতার সুবিধাগুলো ভোগ করা থেকে বঞ্চিত রাখবে না।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে পশ্চিমা দেশগুলো যে উচ্চবাচ্য করছে সে সম্পর্কে ইরানি রাষ্ট্রদূত বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী ক্ষেপণাস্ত্র একটি প্রচলিত অস্ত্র যা তৈরি করতে বাধা দেওয়ার অধিকার কারও নেই। এছাড়া, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের কোথাও বলা হয়নি যে, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালাতে পারবে না।


আরো বিভন্ন নিউজ দেখুন